blogger mithen

সৌরজগতে নবম গ্রহের সন্ধান!

সৌরজগতে পৃথিবীর চেয়ে প্রায় ১০ গুণ বড় একটি নতুন গ্রহের সন্ধান পাওয়ার দাবি করছেন যুক্তরাষ্ট্রের জ্যোতির্বিজ্ঞানীরা। গবেষকরা সম্ভাব্য ওই গ্রহটির নাম দিয়েছেন ‘প্ল্যানেট নাইন’। সৌরজগতের অন্যান্য গ্রহ প্রায় বৃত্তাকার পথে সূর্যকে প্রদক্ষিণ করলেও সম্ভাব্য এই গ্রহটি প্রদক্ষিণ করছে অনেক বেশি উপবৃত্তাকার পথে। সূর্যকে একবার পুরো প্রদক্ষিণ করতে ‘প্ল্যানেট নাইন’র সময় লাগে ১০ হাজার থেকে ২০ হাজার বছর। বিবিসি, রয়টার্স।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজির বিজ্ঞানীরা বলছেন, ওই গ্রহটি নেপচুন গ্রহ থেকে শত শত কোটি মাইল দূরের একটি কক্ষপথে পরিভ্রমণ করছে। কম্পিউটার মডেল থেকে তারা এই তথ্য দিচ্ছেন। মার্কিন জ্যোতির্বিজ্ঞানীদের ভাষায়, তারা খুব শক্তিশালী প্রমাণাদি পেয়েছেন, যা থেকে বলা যায় যে, এ সৌরজগতে একটি নবম গ্রহ রয়েছে। অষ্টম গ্রহ প্লুটো থেকেও এর অবস্থান অনেক অনেক দূরে। গবেষণাটি সম্প্রতি অ্যাসট্রানোমিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে।

ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি বা ক্যালটেকের একটি গবেষক দল এসব তথ্য তুলে ধরছে। তবে তারা বলছে, গ্রহটির অস্তিত্ব নিশ্চিত করার মতো কোনো সরাসরি পর্যবেক্ষণ এখনও পর্যন্ত করা হয়নি। তবে সৌরজগতের দূরবর্তী বিভিন্ন বস্তুর চলাচল বিশ্লেষণ করে বিজ্ঞানীরা এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন। যদি প্রমাণ হয় তবে ওই গ্রহটি হবে পৃথিবীর চেয়েও ১০ গুণ বড়।

Advertisements
This entry was posted in Uncategorized. Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s